ভোর রাতে পুনর্ভবার জলোচ্ছ্বাসে ভাঙলো আস্ত বাঁধ! যোগাযোগ বিচ্ছিন্ন এলাকায়

0
527

ভোর রাতে পুনর্ভবার জলোচ্ছ্বাসে ভাঙলো আস্ত বাঁধ! যোগাযোগ বিচ্ছিন্ন এলাকায়। ঘরবাড়ি ও চাষের জমি তলিয়ে গিয়ে বহু ক্ষয়ক্ষতির আশঙ্কা গঙ্গারামপুরে

পিন্টু কুন্ডু, বালুরঘাট, ৯ জুলাই —– পুনর্ভবার জলচ্ছ্বাসে ভাঙলো আস্ত বাধ। তলিয়ে গেল ঘরবাড়ি ও আবাদি জমি। যোগাযোগ বিচ্ছিন্ন ছয়টি গ্রামের কয়েক হাজার মানুষের। মঙ্গলবার ভোররাতে এই ঘটনাকে ঘিরে তুমুল আতঙ্কের পরিবেশ তৈরি হয়েছে গঙ্গারামপুর ব্লকের দুয়ের এক বেলবাড়ি গ্রাম পঞ্চায়েতের গুড়িয়াপাড়া এলাকায়। ঘটনার খবর পেয়েই এলাকায় ছুটে গিয়ে পরিস্থিতি খতিয়ে দেখেছেন মালদা থেকে আগত সেচ দপ্তরের আধিকারিকেরা। জানা গেছে টানা কয়েকদিন ধরে লাগাতার বৃষ্টির জেরে উত্তরবঙ্গের অধিকাংশ নদীগুলির জল বিপদ সীমার উপর দিয়ে বইতে শুরু করেছে। যার কারণে সোমবার থেকে ভয়ঙ্কর রুপ নেয় দক্ষিণ দিনাজপুরের পুনর্ভবা নদী। ভোর রাতের প্রবল জলস্ফীতিতে গুড়িয়াপাড়া এলাকার আস্ত বাধ ভেঙে তলিয়ে যায় নদীগর্ভে। আর যার জেরে কার্যত যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়ে দুপারের বেশ কয়েকটি গ্রামের। জলে প্লাবিত হয়ে বন্যার পরিস্থিতি তৈরি হয়েছে ফটকপাড়া, সইরাপুর, বেলবাড়ি, নন্দনপুর সহ ৬ থেকে ৭ টি গ্রামে। এদিন সকালে যে ঘটনার খবর পেয়েই মালদা থেকে সেচ দপ্তরের একটি বিশেষ প্রতিনিধি দল সেই এলাকায় গিয়ে পরিস্থিতি খতিয়ে দেখেছে, আশ্বাস দেওয়া হয়েছে সমস্যা সমাধানেরও।

মালদা সেচ দপ্তরের ডিভিশনাল ম্যানেজার প্রদীপ ব্যানার্জ্জী বলেন, পরিস্থিতি খতিয়ে দেখেছেন তারা। বাধ মেরামতির জন্য যাবতীয় উদ্যোগ নেওয়া হচ্ছে।

স্থানীয় বাসিন্দা তরুন রায় বলেন, রাতের অন্ধকারে নদী গর্ভে তলিয়ে গেছে আস্ত বাঁধ। জলে প্লাবিত হয়ে ঘরবাড়ি ও চাষের বহু ক্ষতি হয়েছে এলাকায়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here