জাতীয় বিজ্ঞান দিবসে শিশু বিজ্ঞান মেলার আয়োজন বালুরঘাটে। ১২০ জন শিশুর নজরকাড়া প্রতিভা তাক লাগালো শহরবাসীকে

0
438

জাতীয় বিজ্ঞান দিবসে শিশু বিজ্ঞান মেলার আয়োজন বালুরঘাটে। ১২০ জন শিশুর নজরকাড়া প্রতিভা তাক লাগালো শহরবাসীকে

পিন্টু কুন্ডু, বালুরঘাট, ২৮ ফেব্রুয়ারী ——— জাতীয় বিজ্ঞান দিবসে শিশু বিজ্ঞান মেলার আয়োজন বালুরঘাটে। বুধবার বিকেলে শহরের কংগ্রেসপাড়ায় সরস্বতী শিশু মন্দিরের উদ্যোগে আয়োজিত এই বিজ্ঞান মেলায় উপচে পড়ে সাধারণ মানুষের ভিড়। শুধু তাই নয়, খুদে শিশুদের অভাবনীয় প্রতিভা নজর কাড়ে মেলায় হাজির হওয়া শিশুদের অভিভাবক থেকে শুরু করে অনান্য মানুষজনেরও। পুথিগত শিক্ষার বাইরে জ্ঞান অর্জন করাতেই এমন ভাবনা, জানান স্কুলের প্রধান আচার্য।
মূলত: ২৮ ফেব্রুয়ারী দিনটি সকলের কাছেই জাতীয় বিজ্ঞান দিবস হিসেবেই পরিচিত। ভারতীয় বিজ্ঞানী সি ভি রমন ১৯৩০ সালের এই দিনটিতেই নোবেল লাভ করেছিলেন। তার রমন ইফেক্ট কে স্মরনীয় করে রাখতে এবং শিশুদের মধ্যে বিজ্ঞান মনস্কতা বাড়াতে এদিন বালুরঘাটে আয়োজিত হয় এক শিশু বিজ্ঞান মেলার। শহরের সরস্বতী শিশু মন্দিরের নিজস্ব ভবনে প্রায় ১২০ জন খুদে শিশুদের নিয়ে চলে বিজ্ঞান মেলার আসর। যেখানে বিভিন্ন ছোট বড় মডেলের মাধ্যমে নানা বিজ্ঞান সচেতনতার দিক যেমন তুলে ধরা হয়েছে, তেমনি পথ সচেতনতার বার্তাও মডেলের মাধ্যমে তুলে ধরেছে শিশুরা। তুলে ধরা হয়েছে তুলসী, লজ্জাবতী, কালোমেঘের মতো বিভিন্ন গুরুত্বপূর্ণ গাছের গুনাবলীও। একইসাথে রকমারি মিষ্টি, পিঠে, সবজী, ফল, খাতা বই সহ নানা দোকান দিয়ে শিশুদের বোঝানোর চেষ্টা হয়েছে ক্রেতা-বিক্রেতাদের ভূমিকা। স্কুল প্রাঙ্গণে আয়োজিত একদিন ব্যাপী এই শিশু বিজ্ঞান মেলাকে ঘিরেই রীতিমতো আলোড়ন পরিস্থিতি তৈরি হয়েছে শহরের কংগ্রেসপাড়া এলাকায়। যেখানে উপচে পড়ে অভিভাবক ও সাধারণ মানুষের ভিড়।

সরস্বতী শিশু মন্দিরের প্রধান আচার্য উত্তম সরকার বলেন, জাতীয় বিজ্ঞান দিবসে বিজ্ঞান মনস্কতা বাড়াতে শিশুদের নিয়ে এ ধরনের বিজ্ঞান মেলার আয়োজন। যার মাধ্যমে শিশুরা পুঁথিগত শিক্ষার বাইরের জ্ঞান অর্জন করতে সক্ষম হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here