বালুরঘাটের ডাঙ্গিতে সরকারী গাছ কাটার অভিযোগ ঘিরে রাজনৈতিক তরজা

0
199

বালুরঘাটের ডাঙ্গিতে সরকারী গাছ কাটার অভিযোগ ঘিরে রাজনৈতিক তরজা। বিপুল পরিমান গাছের গুড়ি উদ্ধার বনদপ্তরের।

পিন্টু কুন্ডু , বালুরঘাট, ১১ ডিসেম্বর:——— বিজেপি ভাইয়ের বিরুদ্ধে অন্যায়ভাবে সরকারী গাছ কাটার অভিযোগ তৃণমূল ভায়ের। রবিবার রাত থেকে এই ঘটনাকে ঘিরে তুমুল উত্তেজনা ছড়ায় বালুরঘাটের ভাটপাড়া গ্রাম পঞ্চায়েতের ডাঙি এলাকায়। যে খবর পেয়েই গাছগুলিকে আটক করে বালুরঘাট ফরেস্ট সংলগ্ন রেঞ্জার অফিসে মজুত করেছে বনদপ্তর।

পুলিশ ও স্থানীয় সুত্রের খবর অনুযায়ী, পারিবারিক সম্পত্তির ভাগ বাটোয়ারা নিয়ে সঞ্জয় ও সুজয়ের বিবাদ দীর্ঘদিন ধরেই চলছিল এলাকায়। যা গড়ায় আদালত পর্যন্তও। এরই মাঝে প্রায় শতাধিক গাছ কেটে বিক্রির অভিযোগ উঠেছে সুজয়ের বিরুদ্ধে। পঞ্চায়েত দপ্তরের আওতায় থাকা একাধিক গাছ বেআইনিভাবে কেটেছেন বলেও অভিযোগ উঠেছে তার বিরুদ্ধে। সুজয় এলাকায় বিজেপি কর্মী হিসাবে চিহ্নিত থাকলেও সঞ্জয় তৃণমূল কর্মী হিসাবে পরিচিত। রবিবার এই ঘটনা নিয়েই ভাইয়ের বিরুদ্ধে বালুরঘাট থানায় লিখিত অভিযোগ দায়ের করেছেন সঞ্জয়। যদিও এই অভিযোগ সম্পুর্ন ভিত্তিহীন বলেই দাবি সুজয়ের। অন্যদিকে, এই অভিযোগ জমা পড়তেই নড়েচড়ে বসেছে বালুরঘাটের বন দপ্তর। ভাটপাড়া গ্রাম পঞ্চায়েতের ডাঙ্গী এলাকা থেকে একাধিক আকাশমনি গাছ আটক করেছে দপ্তর। ইতিমধ্যেই গাছগুলি ওই এলাকা থেকে উদ্ধার করে বনদপ্তরের অধীনে নেওয়া হয়েছে। লোকসভা ভোটের আগে এই ইস্যুকে নিয়ে রাজনৈতিক ফায়দা তুলতেও পিছপা হয়নি তৃণমূল। ইতিমধ্যে বালুরঘাট ব্লক তৃণমূলের তরফে বিজেপির বিরুদ্ধে তোপ দাগা হয়েছে। দোষীদের উপযুক্ত শাস্তির দাবিও জানিয়েছেন তারা।

বিজেপির পঞ্চায়েত প্রধান নিলিমা বর্মন জানান, ‘গাছ কাটার বিষয়টি জানতে পেরেছি। কিন্তু সেটি তাদের ব্যক্তিগত বিষয়। পঞ্চায়েতগত ভাবে পদক্ষেপ করার কিছু নেই। বিষয়টি সম্পর্কে বিস্তারিত জেনে তারপর মতামত দিতে পারব।’

তৃণমূলের বালুরঘাট ব্লক সভাপতি স্বপন বর্মন বলেন, ‘সরকারি সম্পত্তি বিক্রি করে করেকর্মে খাওয়াটা বিজেপি বলেই সম্ভব। এলাকা থেকে জানতে পেরেছি বিজেপির এক কর্মী অবৈধভাবে সরকারি সম্পত্তির গাছ বিক্রি করছিলেন। থানায় অভিযোগ জমা পড়েছে। কেস হয়ে গিয়েছে। সুষ্ঠু তদন্তের মাধ্যমে দোষীরা যেন উপযুক্ত শাস্তি পায় তার দাবি জানাচ্ছেন তিনি।

বালুরঘাট ফরেস্টের রেঞ্জার সুকান্ত ওঝা জানান, ‘ ১০-১২ টা আকাশমনি গাছ উদ্ধার করে দপ্তরে নিয়ে আসা হয়েছে।’

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here