হিলিতে পঞ্চায়েতের ওয়ারিশ সার্টিফিকেট নিতেও দিতে হচ্ছে ১০০ টাকা, কোথায় যাবে সাধারণ মানুষ! ক্ষোভ সীমান্ত শহরে

0
561

পিন্টু কুন্ডু , বালুরঘাট, ৮ সেপ্টেম্বর–––  ওয়ারিশ সার্টিফিকেট নিতেও পঞ্চায়েতকে দিতে হচ্ছে টাকা। কোথায় যাবে সাধারণ মানুষ? ক্ষোভ সীমান্ত শহরে। চাঞ্চল্যকর ঘটনাটি দক্ষিণ দিনাজপুর জেলার হিলি ব্লকের ধলপাড়া গ্রাম পঞ্চায়েতের । সার্টিফিকেট ইস্যু করতেই ১০০ টাকা করে তুলছেন পঞ্চায়েত প্রধান বলে অভিযোগ। দেওয়া হচ্ছে না রশিদও বলেও অভিযোগ। পঞ্চায়েতি কর বা চৌকিদারি ট্যাক্স পরিশোধ করে পঞ্চায়েত থেকে যে কোন সার্টিফিকেট নেওয়ার নিয়ম থাকলেও, কিভাবে তার পরেও ওই অতিরিক্ত ১০০ টাকা করে তুলছে পঞ্চায়েত তা নিয়েই বিস্তর ক্ষোভ জমেছে হিলির বাসিন্দাদের  মধ্যে। 


জানাগেছে , হিলির চকদাপট গ্রামের বাসিন্দা স্বপন দাসের মেয়ে সন্ধ্যা দাস এদিন তার বাবার ওয়ারিশ সার্টিফিকেট নিতে যায় ওই পঞ্চায়েতে। বেশকিছুদিন ঘুরে ঘুরে বকেয়া ট্যাক্স পরিশোধ করলেও এদিন ছিল সার্টিফিকেট প্রদানের দিন । অভিযোগ অতিরিক্ত আরও ১০০ টাকা দিতে হবে ওই সার্টিফিকেট সংগ্রহ করতে বলে পঞ্চায়েতের তরফে জানানো হয় সন্ধ্যা দাসকে । আর এতেই কিছুটা দুশ্চিন্তায় পড়েন হতদরিদ্র ওই পরিবার। 

সন্ধ্যা দাস বলেন, কয়েকদিন ঘুরে পঞ্চায়েতের সব ট্যাক্স মেটালেও ওয়ারিশ সার্টিফিকেটের জন্য অতিরিক্ত আরো একশো টাকা দাবি করে পঞ্চায়েত। যার কোন রিসিভও তারা দিতে চান নি। এভাবে যেকোনো কাজের জন্য পঞ্চায়েত টাকা তুললে সাধারণ মানুষ কোথায় যাবে।

সদ্য বিজেপি ছেড়ে তৃণমূলে আসা প্রধান পার্থ রায়ের দাবী পঞ্চায়েতের উন্নয়নকল্পে রসিদ দিয়েই ওই টাকা নেওয়া হচ্ছে ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here