বেহাল রাস্তা পাকা করার দাবিতে পথ অবরোধ করে বিক্ষোভ খুদে পড়ুয়াদের

0
141

উন্নয়নেও রাজনৈতিক রঙ! বৃষ্টিকে উপেক্ষা করে গ্রামের বেহাল রাস্তা পাকা করার দাবিতে পথ অবরোধ করে বিক্ষোভ খুদে পড়ুয়াদের। বালুরঘাটের খাসপুরের ঘটনায় আলোড়ন

পিন্টু কুন্ডু, বালুরঘাট, ১৪ সেপ্টেম্বর––  গ্রামের কাঁচা রাস্তা পাকা করার দাবিতে পথ অবরোধ করে আন্দোলন খুদে পড়ুয়াদের । বুধবার দুপুরে বালুরঘাট ব্লকের বোয়ালদার পঞ্চায়েতের খাসপুর এলাকার এমন ঘটনায় ব্যাপক চাঞ্চল্য ছড়িয়ে পড়ে। এদিন পাকা রাস্তার দাবী জানিয়ে প্ল্যাকার্ড হাতে রাস্তায় নেমে আন্দোলনে সামিল হন গ্রামের শতাধিক মহিলা ও পুরুষও। দীর্ঘ প্রায় তিন ঘন্টা ধরে এমন পথ অবরোধের জেরে বিপাকে পড়েন পথ চলতি সাধারণ মানুষ। এদিকে বৃষ্টি মাথায় নিয়ে ছাত্রছাত্রী এবং গ্রামবাসীদের এই আন্দোলনকে ঘিরে তুমুল শোরগোল ছড়িয়ে পড়ে এলাকায়। ঘটনার খবর পেয়ে তড়িঘড়ি এলাকায় পৌঁছালেও অবরোধ তুলতে ব্যর্থ হয় বালুরঘাট থানার পুলিশ। যদিও পরে এলাকায় পৌঁছে পরিস্থিতি স্বাভাবিক করেন বালুরঘাট ব্লকের বিডিও অনুজ শিকদার । 
জানাগেছে, বোয়ালদাড় গ্রাম পঞ্চায়েতের অন্তর্গত খাসপুর থেকে দেবীপুর চন্ডীপুর পর্যন্ত প্রায় ১ কিলোমিটার কাঁচা রাস্তা রয়েছে । দীর্ঘদিন ধরে যে কাচা রাস্তায় চলাচল করতে চরম দুর্ভোগে পড়েন এলাকার বাসিন্দারা। বিশেষ করে বর্ষাকালে এক চরম নরকযন্ত্রণার মধ্যে পড়তে হয় গ্রামের শতাধিক মানুষকে । গ্রামবাসীদের চলাচলের একমাত্র মাটির রাস্তাটি পাকা করার জন্য একাধিকবার প্রশাসনকে লিখিত অভিযোগ জানিয়েও কোন ফল পাননি বাসিন্দারা।  অবশেষে পাকা রাস্তার দাবী জানিয়ে এদিন পথ অবরোধ করে বিক্ষোভ দেখাতে থাকেন  চন্ডীপুর ও দেবীপুর গ্রামের খুদে স্কুল পড়ুয়া সহ শতাধিক মহিলা ও পুরুষ । বৃষ্টিকে উপেক্ষা করেই চলে তাদের এই পথ অবরোধ। প্রায় ৩ ঘন্টা ধরে রাস্তা অবরোধের জেরে বৃষ্টির মধ্যে নাজেহাল হন পথ চলতি মানুষেরাও। যদিও পরে  বালুরঘাট থানার পুলিশ ও বিডিওর আশ্বাসে স্বাভাবিক হয় পরিস্থিতি। ঘটনা নিয়ে অবশ্য রাজনৈতিক অভিসন্ধির অভিযোগ তুলেছেন স্থানীয় পঞ্চায়েত সদস্য। তার অভিযোগ, এলাকাটি বিজেপির দখলে থাকার কারনে পঞ্চায়েত একপ্রকার ইচ্ছাকৃত ভাবেই  ওই রাস্তাটি তৈরি করছে না।
এলাকার বিজেপির পঞ্চায়েত সদস্য মধুমিতা সরকার বলেন, একাধিকবার রাস্তার প্রস্তাব দিলেও ইচ্ছাকৃতভাবে রাস্তাটি তৈরি করছে না পঞ্চায়েত।
সুদেব চন্দ্র সরকার নামে এক গ্রামবাসী জানিয়েছেন, রাস্তার বেহাল অবস্থার কথা দীর্ঘদিন প্রশাসনকে জানিয়েও কোন ফল না পাওয়ায় এদিন রাস্তায় নেমে আন্দোলনে নেমেছেন তারা।
এলাকার প্রাথমিক স্কুলের এক শিক্ষক সুজয় বসাক বলেন, রাস্তার অবস্থা এতটাই খারাপ যে ছোট ছোট বাচ্চারা স্কুলে আসতে পারে না। বিষয়টি প্রশাসনের গুরুত্ব দিয়ে দেখা উচিত।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here