পাচার রোধে ও সীমান্ত এলাকার বেকার ছেলেদের কর্মসংস্থানের দিশা দেখাতে অভিনব উদ্যোগ দক্ষিন দিনাজপুর জেলা পুলিশের, দিশা নামে ৫০ জনকে নিয়ে প্রশিক্ষণ শুরু পুলিশের

0
196

পিন্টু কুন্ডু, বালুরঘাট, ২৬ ডিসেম্বর— হিলি ও বালুরঘাট ব্লকের সীমান্ত এলাকার বেকার যুবকদের পাচার রোধ ও কর্মসংস্থানের দিশা দেখাতে উদ্যোগী হল দক্ষিণ দিনাজপুর জেলা পুলিশ। সোমবার দুপুরে জেলা পুলিশ লাইনের সভাকক্ষে হিলি ব্লকের প্রায় ৫০ জন যুবককে নিয়ে ‘‌দিশা’‌ -‌ নামে একটি বিশেষ প্রশিক্ষণ শুরু করল জেলা পুলিশ প্রশাসন। প্রদীপ প্রজ্জ্বোলনের মাধ্যমে আনুষ্ঠানিক উদ্বোধন করেন অতিরিক্ত পুলিশ সুপার মহঃ নাসিম। উপস্থিত ছিলেন উত্তরবঙ্গ কৃষি বিশ্ববিদ্যালয়ের ডিন জ্যোতির্ময় কারফরমা, কৃষিবিজ্ঞানী বিশ্বদীপ গোস্বামী, ডিএসপি সদর ডঃ সোমনাথ ঝাঁ, হিলি থানার আই সি গনেশ শর্মা সহ অন্যান্য পুলিশ আধিকারিকরা। পুলিশ প্রশাসন সুত্রের খবর অনুযায়ী, সীমান্ত অধ্যুসিত হিলি ব্লকের ৫ টি অঞ্চলের অধিকাংশ বাসিন্দাকে রুজি রোজগারের জন্য পাচারকাজ অথবা ভিনরাজ্যে গিয়ে দিনমজুরির কাজ করতে হয়। হিলি পুলিশের একটি বিশেষ তথ্য অনুসন্ধানের পরেই এব্যাপারে উদ্যোগী হন পুলিশ আধিকারিকরা। দক্ষিণ দিনাজপুর জেলা পুলিশ সুপারের উদ্যোগে এই প্রকল্পের নাম দেওয়া হয়েছে ‘‌দিশা’‌। যার মধ্যে বেকারদের কাজের দিশা দেখানো হবে। প্রথম দিনে হিলির ১ নং হিলি গ্রাম পঞ্চায়েতের ৫০ জন যুবককে এই প্রশিক্ষণ দেওয়া শুরু হয়। পর্যায়ক্রমে হিলি ও বালুরঘাট ব্লকের বেশিরভাগ গ্রাম পঞ্চায়েতেরই বেকারদের এই প্রশিক্ষণ দেওয়া হবে। ডিএসপি হেড কোয়ার্টার সোমনাথ ঝাঁ জানিয়েছেন, মৎস চাষ, মাশরুম চাষ, ছাগল প্রতিপালন সহ মোট ৮ টি লাভজনক চাষের প্রশিক্ষণ দেওয়া হবে। শুরুতে এইসব চাষের লাভ ও বাজারজাত করার বিস্তারিত তথ্য বেকারদের সামনে তুলে ধরা হচ্ছে। পরে তাদের আগ্রহমতো ৮ টি আলাদা আলাদা দল করে বিশেষ প্রশিক্ষক দিয়ে প্রশিক্ষণ ও লগ্নির ব্যবস্থা করা হবে বলে তিনি জানিয়েছেন।

হিলি গ্রাম পঞ্চায়েতের বালুপাড়ার বাসিন্দা সঞ্জয় মহন্ত জানান, দীর্ঘদিন ভিনরাজ্যে গিয়ে দিনমজুরের কাজ করেছেন। বেশ কিছুদিন ধরে বাড়িতেই রয়েছেন। ফলে এই সময় চাষের বিশেষ প্রশিক্ষণের পুলিশ যে উদ্যোগ নিয়েছে তাতে আমরা খুবই উৎসাহী। যদি এই প্রশিক্ষণের পরে পুলিশের তরফে প্রয়োজনীয় অর্থ লোন দেবার ব্যবস্থা করা হয় তাহলে নতুনভাবে ঘুরে দাড়াতে পারবো।

জেলা পুলিশ সুপার রাহুল দে জানিয়েছেন, সীমান্ত এলাকায় অপরাধ ও পাচার রোধে এলাকার বেকারদের কর্মসংস্থানের দিশা দেখাতে এই উদ্যোগ নেওয়া হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here