১০০ দিনের কাজ প্রকল্পের মাধ্যমে এলাকার নিকাশি নালার তৈরীর নামে আর্থিক তছরুপের অভিযোগ উঠলো মালতিপুর গ্রাম পঞ্চায়েত কর্তৃপক্ষের বিরুদ্ধে।

0
389

চাঁচল; ১৯ সেপ্টেম্বর :- ১০০ দিনের কাজ প্রকল্পের মাধ্যমে এলাকার নিকাশি নালার তৈরীর নামে আর্থিক তছরুপের অভিযোগ উঠলো মালতিপুর গ্রাম পঞ্চায়েত কর্তৃপক্ষের বিরুদ্ধে। পুরো ঘটনাটি নিয়ে সংশ্লিষ্ট গ্রাম পঞ্চায়েতের তৃণমূল দলের প্রধান এবং উপপ্রধান বিরুদ্ধেই দুর্নীতির অভিযোগ তুলে প্রতিবাদে সোচ্চার হয়েছেন স্থানীয় গ্রামবাসীরা। পাশাপাশি সরকারি অর্থ তছরুপের অভিযোগ তুলে মালতিপুর গ্রাম পঞ্চায়েতের পরানীনগর গ্রামের বাসিন্দারা গণস্বাক্ষর সম্বলিত একটি অভিযোগ পত্র চাচল ২ ব্লকের কাছে জমা দিয়েছেন। আর এই ঘটনাটি সামনে আসতেই মালতিপুর গ্রাম পঞ্চায়েত কর্তৃপক্ষের বিরুদ্ধে চরম অসন্তোষ ছড়িয়েছে এলাকার ১০০ দিন কাজ প্রকল্পের জব কার্ডধারীদের মধ্যে। যদিও এই অভিযোগ সম্পূর্ণ ভিত্তিহীন বলে দাবি করেছেন তৃণমূল পরিচালিত মালতিপুর গ্রাম পঞ্চায়েত প্রধান মৌসুমী খাতুন।

স্থানীয় পঞ্চায়েত ও প্রশাসন সূত্রে জানা গিয়েছে, মালতিপুর গ্রাম পঞ্চায়েতের প্রধান পরানীনগর এলাকায় ১০০ দিন কাজ প্রকল্পের মাধ্যমে একটি কাঁচা নিকাশিনালার তৈরির জন্য চার লক্ষ টাকা বরাদ্দ হয় । কিন্তু অভিযোগ উঠেছে যে, বাইরে থেকে জবকার্ড ধারীদের কয়েকজনকে নিয়ে এসে কাজ করে এক লক্ষ নব্বই হাজার টাকা তুলে নিয়েছে পঞ্চায়েত কর্তৃপক্ষ। অথচ এলাকায় কাজের কাজের কিছুই হয় নি। স্থানীয় জব কার্ডধারীরা এই কাজ পাচ্ছেন না বলে অভিযোগ তুলেছেন।

জবকার্ডধারী একাংশ শ্রমিকদের অভিযোগ, কয়েকদিন আগে বাইরে থেকে ১১ জন শ্রমিককে দু-তিন দিন কাজ করার পর ড্রেনের কাজ বন্ধ করে রাখা হয়। তারপরে এক লক্ষ নব্বই হাজার টাকা তুলে নেওয়া হয়েছে বলে আমরা জানতে পেরেছি। স্থানীয় জব কার্ড ধারীদের ১০০দিন প্রকল্পে কোনরকম কাজ দেওয়া হচ্ছে না । শ্রমিকেরা এই কাজ থেকে বঞ্চিত হচ্ছেন। এমনকি সরকারি অর্থ তছরুপ করা হয়েছে।

স্থানীয় বিজেপি নেতা তথা বিজেপির জেলা যুব মোর্চার সভাপতি সুমিত সরকার জানিয়েছেন, কাটমানির দল হয়ে গিয়েছে তৃণমূল । গরিব মানুষদের  অধিকার থেকে বঞ্চিত করে এইভাবে সরকারি প্রকল্পের টাকা নয়ছয় করছে সংশ্লিষ্ট পঞ্চায়েত কর্তৃপক্ষ। আমরা এই ঘটনায় প্রধান এবং উপপ্রধানের বিরুদ্ধে ব্লক প্রশাসনের কাছে অভিযোগ জানিয়েছে। অবিলম্বে এলাকার জবকার্ডের কাজ দিতে হবে এবং ড্রেন তৈরির যে অর্থ বরাদ্দ হয়েছে তা সঠিকভাবে ব্যয় করতে হবে। পাশাপাশি পুরো বিষয়টি নিয়ে ব্লক প্রশাসনের তদন্ত করে দেখার দাবি জানিয়েছি। 

চাচল ২ ব্লকের বিডিও দেবজ্যোতি দাস জানিয়েছেন, ১০০ দিনের কাজ নিয়ে একটি অভিযোগ ব্লক প্রশাসনের কাছে জমা পড়েছে‌। পুরো বিষয়টি তদন্ত করে দেখা হচ্ছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here