হরিরামপুরে সুন্দইলে টোটো ভাড়া বিপদে ছাত্র ছাত্র গ্রামবাসীদের অবরোধ, পুলিশ মিটালো সমস্যা

0
365

শীতল চক্রবর্ত্তী হরিরামপুর ১৮ সেপ্টেম্বর দক্ষিণ দিনাজপুর:- টোটো ভাড়া বাড়িয়ে দেওয়ায় প্রতিবাদে ক্ষুব্ধ গ্ৰামবাসীরা শনিবার সকাল থেকে টোটো আটকে বিক্ষোভ দেখালো দুপুর দুটো নাগাদ। ঘটনাটি ঘটেছে দক্ষিণ হরিরামপুর থানার সুন্দর এলাকায় । ছাত্র-ছাত্রী ও গ্রামবাসীদের অভিযোগ, জোরপূর্বক ছাত্রছাত্রীদের কাছে ভাড়া নেওয়া হচ্ছিল সেই ঘটনার প্রতিবাদ জানানো হয়েছে। প্রয়োজনে বৃহত্তর আন্দোলনে যাব।পরে থানা কর্তৃপক্ষ গ্রামবাসী ও টোটো মালিকদের সঙ্গে কথা বলে সমস্যার সমাধান করে।


করোনা পরিস্থিতিতে হঠাৎ করে তৃণমূল সমর্থিত টোটো ইউনিয়ান গত এক মাসের বেশি সময় ধরে বর্ধিত টোটো ভাড়া নিতে শুরু করে বলে অভিযোগ । টোটোতে উঠলেই বাসিন্দাদের দিতে হবে 10 টাকা ।দীর্ঘদিন থেকেই ক্ষোভ তৈরি হয়েছিল সাধারণ মানুষের মধ্যে। গত শুক্রবার সুন্দইল এলাকার দুই বাসিন্দা টোটোতে উঠলে 5 টাকা ভাড়া দিতে গেলে টোটো চালকদের সাথে বিতর্ক তৈরি হয়। তারই প্রতিবাদে এদিন সকালে সুন্দইল,ডাঙ্গাপাড়া, মহেন্দ্র এলাকার বাসিন্দারা ক্ষুব্ধ হয়ে টোটো আটকে বিক্ষোভ দেখতে থাকেন।বিক্ষোভ চলে কয়েক ঘন্টা ধরে।গত শুক্রবার সুন্দেইল থেকে হরিরামপুর যাওয়ার পথে দুই স্কুল ছাত্রীর কাছে টোটো চালক 10 টাকার দাবি করে তা দিতে রাজি না হওয়ায় ওই দুই স্কুলছাত্রীকে টোটো থেকে নামিয়ে দেন ওই টোটো চালক। হঠাৎ করে টোটো চালকেরা ভাড়া বাড়িয়ে দেওয়াই তারই প্রতিবাদে আমরা টোটো আটকে বিক্ষোভ দেখিয়েছি । আমরা চাই পাঁচ কিলোমিটারের মধ্যে টোটো ভাড়া পাঁচ টাকা করতে হবে টোটো ইউনিয়নকে, নইলে তারা বৃহত্তম আন্দোলনে যেতে বাধ্য হবেন বলে কড়া হুশিয়ারি দিয়েছেন এলাকার বাসিন্দারা।


এ বিষয়ে দুই বিক্ষোভকারী, মিজানুর রহমান ও ইফতেকার আলীরা অভিযোগ করে বলেন , আমরা দীর্ঘদিন ধরে সুন্দইল থেকে হরিরামপুর পর্যন্ত পাঁচ টাকা করে টোটো ভাড়া দিয়ে থাকি প্রতিদিন। হঠাৎ করেই ১০টাকা করে তারা ভাড়া দাবি করে।তাই এমন আন্দোলনে নানা হয়ে হয়েছে।আমরা চাই পুরনো ভাড়া নেওয়া হোক।


অভিযোগ উঠেছে হরিরামপুর ব্লক এর বিভিন্ন এলাকায় এখনো পর্যন্ত চায়না টোটো চলছে গোটা ব্লক জুড়ে। সরকারিভাবে চায়না টোটোই রিক্সায় পরিবর্তন না হওয়ায় কি করে এমন টোটো চালক ও ইউনিয়ন বর্ধিত ভাড়া বাড়াতে পারে সেই প্রশ্ন তুলেছেন সাধারণ মানুষ জন।


যদিও জেলা জুড়ে চায়না টোটো বারবাড়ন্ত চলতে থাকলেও জেলা পরিবহন দপ্তরের কোনো হেলদোল নেই বলে সেই প্রশ্নও কিন্তু তুলেছেন বেশিরভাগ মানুষজন।


কয়েক ঘন্টা ধরে বিক্ষোভ চলার পর দুই পক্ষকেই থানায় ডেকে সালিশে বসে পুলিশি বরফে সিদ্ধান্ত নেওয়া হয় বর্ধিত ভাড়া থেকে কিছু কমিয়ে দুপক্ষের মধ্যে সালিশ করে মীমাংসা করে দেওয়া হয় হরিরামপুর থানার পুলিশ তরফে।


যদিও বিষয়টি নিয়ে দুই পক্ষকেই থানায় ডেকে সালিসে মিটিয়ে দেওয়া হয়, পাঁচ কিলোমিটারের মধ্যে 5 টাকা করে ভাড়া নিতে পারবেন টোটো চালক। বলে জানানো হয় পুলিশের পক্ষ থেকে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here