বেহাল রাস্তা তৈরি করতে হরিরামপুরের জগদলা পথ অবরোধ এলাকাবাসীর। প্রশাসনের আশ্বাসে 4 ঘণ্টা পরে উঠল অবরোধ

0
529

শীতল চক্রবর্তী হরিরামপুর 7সেপ্টেম্বর দক্ষিণ দিনাজপুর:-বেহাল রাস্তা সংস্কারের দাবিতে বহুবার আন্দোলন করার পরে প্রশাসন কোথাও দিয়েছিল তা সংস্কার করে দেবে বলে। কিন্তু সেই রাস্তা সংস্কার না হওয়ায় ফের আন্দোলনে নামলে এলাকাবাসীরা। প্রায় 4 ঘন্টা ধরে আন্দোলন শুরু করে দক্ষিণ দিনাজপুর জেলার হরিরামপুর ব্লক এর বৈরহাট্টা গ্রাম পঞ্চায়েতের জগদলা এলাকায়।এলাকাবাসীদের অভিযোগ,বারবার প্রশাসন আশ্বাস দিয়েছিলেন কিন্ত রাস্তা করতে না পারায় এবার 4ঘণ্টা হরিরামপুর ভায়া ইটাহারের রাস্তায় অবরোধ করে রাখে।পরে পুলিশের সামনে বিডিওর আশ্বাসে অবরোধ তুলে নেন বাসিন্দারা।এমন ঘটনায় প্রশাসনের ভূমিকা নিয়ে প্রশ্ন তুলেছেন সকলেই।


জেলায় যখন বিভিন্ন গ্রামের রাস্তা সংস্কারের কাজ চলছে দ্রুত গতিতে তখন হরিরামপুর ব্লক এর বৈরহাট্টা গ্ৰাম পঞ্চায়েতের যোগদলা এলাকায় গত দুবার হলো অবরোধ করা গ্রামবাসীদের । কিন্তু এখনও পর্যন্ত রাস্তা মেরামতের বা পাকা করার উদ্যোগ নেয়নি ব্লক প্রশাসন।এর আগেও এই রাস্তা পাকা করার জন্য বিগত দিনে বহু জায়গায় যাওয়া হয়েছিল বলে দাবি করেন বাসিন্দারা। গ্রামের বেহাল কাঁচা রাস্তা পাকা করার জন্য এর আগেও পথ অবরোধ করা হয়েছিল গ্রামবাসীদের তরফে।তখনও আশ্বাস দেওয়া হয়েছিল প্রশাসনের তরফে কাজ শুরু করে দেওয়া হবে।কিন্তু তারপরও বছর পার হবার পরে সেই রাস্তা মেরামতের কাজ হয়নি বলে অভিযোগ গ্রামবাসীদের। এর ফলে বর্ষার দিনে গ্রামবাসীরা ভোগান্তির শেষ নেই।তাই কাঁচা রাস্তা পাকা করার দাবি তুলে এদিন ফের জগদলা এলাকায় পথ অবরোধ করে বিক্ষোভ দেখানো গ্রামের বাসিন্দারা হরিরামপুর ব্লকের বৈরহাট্টা গ্ৰাম পঞ্চায়েতের যোগদলা এলাকায়।


গ্রামবাসীদের দাবি,এই রাস্তা তৈরির ব্যাপারে একাধিকবার ব্লকের বিডিওর কাছে জানালে বিডিও বিগত দিনে রাস্তা তৈরির প্রতিশ্রুতি দিয়েছিলেন। বহু দিন আগে গ্রামবাসীদের দেওয়া প্রতিশ্রুতি রাখতে পারেনি ব্লকের বিডিও বলে অভিযোগ তাদের। তাই বেহাল কাঁচা রাস্তা পাকা করার দাবি তুলে হরিরামপুর থেকে ইটাহার যাবার জগদলাতে রাজ্য সড়ক অবরোধ করে বিক্ষোভ দেখায় গ্রামবাসীরা।তাদের অভিযোগ, যোগদলা থেকে আলতাদীঘি পযন্ত প্রায় সাত কিলোমিটার রাস্তা বেহাল অবস্থায় পড়ে রয়েছে বহু দিন ধরেই।যার ফলে বেশ কয়েকটি গ্রামের মানুষদের যাতায়াতের চরম সমস্যার সন্মুখীন হতে হয় প্রতিনিয়ত।

প্রতি বছর বর্ষার সময় রাস্তায় এক হাটু কাদা জমে যায়।যান চলাচল তো দূরের কথা, পায়ে হেঁটে চলার অযোগ্য হয়ে পড়েছে ওই রাস্তাটা বলে অভিযোগ। ওই রাস্তা দিয়ে 7/8 টি গ্রামের মানুষ প্রতিদিন যাতায়াত করেন। গ্রামে প্রায় 7 হাজার লোকের বসবাস ।ওই রাস্তা দিয়েই গর্ভবতী মহিলা ও অসুস্থ রোগীদের হরিরামপুর হাসপাতালে অথবা ইটাহার হাসপাতালে নিয়ে যাওয়া হয়। বর্ষাকালে ওই রাস্তা দিয়ে হাসপাতালে নিয়ে যেতে গেলে চরম সমস্যার মুখে পড়তে হয় বাসিন্দাদের বলে অভিযোগ তাদের। প্রায় 4 ঘণ্টা ধরে বিক্ষোভ চলার পর পুলিশের সামনে বিডিওর আশ্বাসে বিক্ষোভ তুলে নেয় বাসিন্দার‌।


এবিষয়ে পথ অবরোধকারি এলাকাবাসী শান্তি মাহাতো, বিনা মাহাতো ,লক্ষণ মাহাতোরা অভিযোগ করে জানিয়েছেন, দীর্ঘদিন ধরে এই রাস্তা দিয়ে চলতে আমাদের অসুবিধা হওয়ায় আমরা একাধিকবার বিডিওর কাছে গিয়েছিলাম।উনি আমাদেরকে প্রতিশ্রুতিও দিয়েছিল কিন্তু সেই প্রতিশ্রুতির ফল স্বরূপ কিছু পাইনি আমরা। তাই বাধ্য হয়ে আমাদেরকে রাস্তা তৈরির করার জন্য বাধ্য হয়ে মঙ্গলবার পথ অবরোধ করলাম।


রাজ্যের কৃষি বিপণন মন্ত্রী তথা হরিরামপুরের বিধায়ক বিপ্লব মিত্র বিষয়টি জানার পরেই রাস্তা তারাতারি তৈরি করার নির্দেশ দিয়েছেন।


এবিষয়ে হরিরামপুর ব্লক এর বিডিও পূজা দেবনাথ জানিয়েছেন,বিষয়টি নিয়ে আমি আমার জেলার উর্দ্ধতন কর্তৃপক্ষের নজরে এনেছি। দ্রুত রাস্তা মেরামতের ব্যবস্থা নেওয়া হবে।


একই রাস্তা সংস্কার করার জন্য গ্রামবাসীরা কেন বারবার আন্দোলনে নামবে সে বিষয়টি নিয়েও হরিরামপুর ব্লক প্রশাসনের ভূমিকা নিয়ে প্রশ্ন তুলেছেন সকলেই।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here