নির্বাচন ঘোষণার পরেই সাংবাদিক বৈঠক দক্ষিণ দিনাজপুর জেলা শাসকের, ভোটারদের সুবিধায় বাড়লো বুথের সংখ্যা, করা হল মহিলা পোলিং স্টেশনও

0
267

পিন্টু কুন্ডু , বালুরঘাট, ২৭ ফেব্রুয়ারী––––  মহিলা ভোটারদের প্রাধান্য দিয়ে দক্ষিন দিনাজপুরে খোলা হচ্ছে ৬৫টি স্পেশাল পোলিং স্টেশন । আগামী ১০ই মার্চ বিশেষ প্রশিক্ষণ দেওয়া হবে সেই বুথের ভোট কর্মীদের । নির্বাচন ঘোষণার পর শনিবার বালুরঘাটে জেলা প্রশাসনিক ভবনে এক সাংবাদিক বৈঠক করে এই কথাই জানিয়েছেন রিটার্নিং অফিসার তথা জেলা শাসক নিখিল নির্মল ।  কমিশনের ঘোষণা অনুয়ায়ী ২৬শে এপ্রিল নির্বাচন হবে দক্ষিণ দিনাজপুর জেলায় ।  জেলার ছয়টি বিধানসভায় এবারে মোট ১২ লক্ষ ৭৪ হাজার ৮৬৬ জন ভোটার নির্বাচন প্রক্রিয়ায় অংশ গ্রহন করবেন । যেখানে পুরুষ ভোটারের সংখ্যা ৬ লক্ষ ৫২ হাজার ৫৭৫ জন । মহিলা ভোটার রয়েছেন ৬ লক্ষ ২২ হাজার ২২৫ জন এবং তৃতীয় লিঙ্গের ভোটার আছেন ৬৬ জন । ভোটারদের সুবিধার কথা মাথায় রেখে জেলা প্রশাসন এবারে একাধিক পদক্ষেপ গ্রহণ করেছে দক্ষিন দিনাজপুরে । জেলা জুড়ে ভোট দানের জন্য মোট ১৭৫৫ টি পোলিং স্টেশন খোলা হয়েছে । গতবার যে সংখ্যাটি ছিল ১৩০৫ টি । অক্সিলারি পোলিং স্টেশনও থাকছে ৪৫০ টি। এবারে পোলিং স্টেশনগুলিকে ১৪৪টি সেক্টরে ভাগ করা হয়েছে । ৯ হাজারেরও বেশী পোলিং পার্সন রাখা হয়েছে ভোট প্রক্রিয়া সম্পন্ন করার জন্য । জেলার সমস্ত বুথ গ্রাউন্ড লেভেলেই থাকছে বলে জানিয়েছেন জেলাশাসক।  বয়স্ক মানুষ এবং কোভিড আক্রান্তদের জন্য পোস্টাল ব্যালটের ব্যবস্থা করেছে জেলা প্রশাসন । শুধু তাই নয়, এবারে চাইলে যে কোন রাজনৈতিক দলের প্রার্থীরাই বাড়িতে বসে ই-নোমিনেশনের মাধ্যমে তাঁদের মনোনয়ন জমা করতে পারবেন । যার জন্য ইতিমধ্যে একটি ব্যাঙ্ক অ্যাকাউন্টও খুলেছে জেলা প্রশাসন । সুষ্ঠ নির্বাচন পরিচালনার পাশাপাশি গণনা প্রক্রিয়া নির্ভিঘ্নে সম্পন্ন করতে দুটি কাউন্টিং সেন্টারের ব্যবস্থা করা হয়েছে জেলায় । আগে শুধুমাত্র বালুরঘাট কলেজে গণনাকেন্দ্র থাকলেও এবারে অতিরিক্ত হিসাবে বুনিয়াদপুর কলেজকেও বেছে নেওয়া হয়েছে । যেখানে কুশমন্ডি এবং হরিরামপুর বিধানসভার ভোট গণনা সম্পন্ন হবে । 


জেলা নির্বাচনী আধিকারিক তথা জেলা শাসক নিখিল নির্মল জানিয়েছেন, ভোট ঘোষণার পর থেকেই রাজ্য জুড়ে মডেল কোড অফ কন্ডাক্ট লাগু হয়ে গিয়েছে । সুষ্ঠ ভাবে নির্বাচন সম্পন্ন করতে একাধিক পরিকল্পনা নিয়েছে জেলা প্রশাসন । ইতিমধ্যে দুই কোম্পানী বাহিনী পৌছেছে জেলায় । আরও ১ কোম্পানি আসার কথা রয়েছে । সকলের সুবিধার কথা মাথায় রেখেই সবকিছু ব্বস্থা করছে জেলা প্রশাসন । 
***

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here