জনগণনায় ‘সারনা’ ধর্ম কোড লাগুর দাবীতে আন্দোলন আদিবাসী সেঙ্গেল অভিযানের

0
297

জনগণনায় ‘সারনা’ ধর্ম কোড লাগুর দাবীতে আন্দোলন আদিবাসী সেঙ্গেল অভিযানের, বালুরঘাটে জেলা প্রশাসনিক ভবনের সামনে  রাস্তা আটকে বিক্ষোভ প্রদর্শন

পিন্টু কুন্ডু , বালুরঘাট, ২১ জানুয়ারী––  একুশের জনগণনায় ‘সারনা’ ধর্ম কোড লাগুর দাবীতে আন্দোলনে নামলো আদিবাসী সেঙ্গেল অভিযান । বৃহস্পতিবার সংগঠনের দক্ষিণ দিনাজপুর জেলা শাখার তরফে বালুরঘাটে জেলা শাসকের অফিসের সামনে বিক্ষোভ প্রদর্শন করেন শতাধিক কর্মী সমর্থক । আদিবাসী সম্প্রদায়ের বিক্ষোভ আন্দোলনে অবরুদ্ধ হয়ে পড়ে জনবহুল প্রশাসনিক ভবন সংলগ্ন রাস্তা । কড়া পুলিশি নিরাপত্তা সত্বেও ঘুর পথে নিজেদের গন্তব্যে যেতে হয়েছে অফিস ফেরত কর্মী সহ সাধারণ মানুষকে । জনগণকে বিপাকে ফেলে প্রশাসনিক ভবনের সামনে মাঝে মধ্যেই একাধিক দাবী দাওয়া নিয়ে এমন বিক্ষোভ আন্দোলনের বিরোধিতাও করেছেন সাধারণ মানুষ ।  এদিন নিজেদের দাবী আদায় করতে জেলা শাসককের মধ্যমে একটি স্মারকলিপি দেশের রাষ্ট্রপতির কাছে পাঠিয়েছেন সংগঠনের কর্মকর্তারা । এদিন দুপুরে দক্ষিণ দিনাজপুর জেলার বিভিন্ন প্রান্তের আদিবাসী সম্প্রদায়ের পুরুষ-মহিলা, বৃদ্ধ-বৃদ্ধা থেকে শুরু করে নাবালক, নাবালিকা সকলেই মিছিল করে জেলা প্রশাসনিক ভবনের সামনে জমা হয় ।  মূলত ২১’এর জনগণনায় ‘সারনা’ ধর্ম কোড লাগুর দাবীতে শ্লোগান দেওয়া হয় সংগঠনের তরফে । প্রায় সকলেই হাতে প্ল্যাকার্ড নিয়ে বিক্ষোভ প্রদর্শন করেন ।  পুলিশি প্রহরা টপকে আন্দোলনকারীরা জেলা শাসকের দপ্তরের সামনে ঢুকতে গেলে তাদের আটকে দেওয়া হয় । বাধা পেয়ে জেলা শাসকের দপ্তরের সামনের গুরুত্বপুর্ন রাস্তা আটকে বিক্ষোভ দেখাতে থাকে সংগঠনের কর্মকর্তা ও কর্মীসমর্থকরা ।  বাধ্য হয়ে সাধারণ যাত্রীদের অনেকটা ঘুরপথে নিজেদের গন্তব্যে পৌঁছতে হয়েছে । 

আদিবাসী সেঙ্গেল অভিযান কমিটির জেলা সভাপতি  বিভূতি টুডু জানিয়েছেন, দেশজুড়ে পাঁচটি রাজ্যে তাদের এই আন্দোলন চলছে ।  ২০২১ এর জনগননায় ‘সারনা’ ধর্ম কোড অন্তর্ভুক্তি করনের দাবিতে  তাদের এই কর্মসূচী । এদিন জেলা শাসকের মধ্যমে রাষ্ট্রপতির নিকট স্মারকলিপি পেশ করেছেন ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here